1. dearsabdullah@gmail.com : admin :
  2. dearsabdullah@gmail.com : Abdullah Al Mamun : Abdullah Al Mamun

প্রতিষ্ঠান এর ইতিহাস

বনশ্রী শিক্ষা নিকেতন ইতিকথা

সাতক্ষীরা জেলার শ্যামনগর থানাধীন  ৭নং মুন্সিগঞ্জ ইউনিয়নের সুন্দরবনের গা-ঘেঁষে প্রবাহমান মালঞ্চ ও চুনকুড়ি  এবং  আইবুড়ি নদীর মোহনায় যেখানে হরি পাটনি (নামক এক ব্যক্তি ) খেয়া  পারাপার করত তার পার্শ্বে হরিনগর বাজার সংলগ্ন ” বনশ্রী শিক্ষা নিকেতন”  অবস্থিত। ১৯৫৪ সালে ডি,এম,এইচ,মাইনর স্কুল নামে প্রতিষ্ঠানটির জন্ম। তখন এর প্রতিষ্ঠাতা ছিলেন মরহুম মনিরুদ্দীন শেখ।পরবর্তীতে ১৯৬৪ সালে বিশ্ব ঐতিহ্য সুন্দরবন নামের সাথে মিল রেখে “বনশ্রী শিক্ষা নিকেতন” নামে মরহুম আলহজ্ব আরমান আলী সরদার প্রতিষ্ঠাতা হয়ে অত্র এলাকার মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানটি গড়ে তোলেন।

০১-০১-১৯৬৪ সালে “বনশ্রী শিক্ষা নিকেতন “নামে নতুন আঙ্গিকে বিদ্যালয়ের কার্যক্রম শুরু হলে প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক হিসেবে অত্র প্রতিষ্ঠানে মোঃ ইয়াকুব আলী সরদার নিযুক্ত হন।এ সময় এলাকার কিছু বিদ্যোৎসাহী ব্যক্তি স্ব-উদ্যোগে বিদ্যালয়ে কিছু জমি দান করেন।

বর্তমান প্রধান শিক্ষক জনাব মোঃআব্দুল করিম সাহেব যোগদান করার পর থেকে সার্বিক ভাবে প্রতিষ্ঠানটি উত্তর উত্তর সাফল্য ও সুনাম বৃদ্ধি পেয়ে ,শিক্ষা বান্ধব পরিবেশ সৃষ্টি হয়েছে।

বর্তমানে সরকারী আর্থিক অনুদানে  দ্বিতল এ্যাকাডেমিক ভবন আছে। তাছাড়া শিক্ষা প্রকৌশল অধিদপ্তর কর্তৃক পাঁচ তলা এ্যাকাডেমিক ভবন নির্মান করে সুন্দরবনের কোল ঘেঁষে এক অপরুপ সৌন্দয্যের শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে মাথা উচু করে দাঁড়িয়ে আছে । যুগ যুগ ধরে প্রতিষ্ঠানটি এতদ অঞ্চলের শিক্ষা প্রদানের গুরুদায়িত্ব বহন করে চলেছে।

বিদ্যালয়টির খেলার মাঠ, পৃথক পাঠাগার, বিজ্ঞানাগার, কম্পিউটার রুম, শেখ রাসেল ডিজিটাল ল্যা্ব,প্রধান শিক্ষক কক্ষ, শিক্ষক মিলনায়তন,অফিস রুম, ছাত্রী কমন-রুম ,মহিলা শিক্ষকদের জন্য পৃথক  টয়লেট,ছাত্র-ছাত্রীদের জন্য পৃথক পৃথক টয়লেট, গভীর নলকূপসহ সুপেয় পানীয় জলের ব্যবস্থা, নামাজের জন্য কক্ষ, বিদ্যুৎ সংযােগ ও সিসি ক্যামেরা নিয়ন্ত্রিত আধুনিক শিক্ষাবান্ধব পরিবেশ  বিদ্যমান।

বিদ্যালয়টি পড়াশুনার পাশাপাশি বিভিন্ন জাতীয় অনুষ্ঠানসহ আন্ত:বিদ্যালয় খেলাধুলায় অংশগ্রহণ এবং ভাল ফলাফল সর্বদা  অর্জন করে আসছে। বিদ্যালয়টিতে বিজ্ঞান ক্লাব,ক্ষুদে ডাক্তার, বয়স্কাউট ও গালর্সগাইড কার্যক্রম নিয়মিত চালু আছে। দীর্ঘ পথ পরিক্রমায় এই শিক্ষায়তন থেকে শিক্ষা গ্রহণ করে অগণিত ডাক্তার, ইঞ্চিনিয়ার, উকিল, সাংবাদিক, শিক্ষক, সরকারী কর্মচারী ও সমাজ সেবক হয়েছে।

© ২০২৪ বনশ্রী শিক্ষা নিকেতন
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Sundarban IT Limited